ভোটার আইডি কার্ড ডাউনলোড ২০২৪ | NID Card Download

নতুন ভোটার হতে কিংবা আইডি কার্ড সংশোধনের জন্য আবেদন করে থাকলে, জেনে নিন ভোটার আইডি কার্ড ডাউনলোড (NID Card Download) করার নিয়ম।

নতুন এন আইডি কার্ডের জন্য আবেদন করার পর নির্বাচন কমিশন থেকে আইডি কার্ডের মুলকপি পেতে অনেক সময় লাগে। অন্যদিকে, NID সংশোধনের জন্য আবেদন করলে সংশোধিত কপি দেওয়া হয়না।

তাই nid card online copy download করেই ব্যবহার করতে পারবেন। ২০২৪ সালে, অনলাইন থেকে ভোটার আইডি কার্ড ডাউনলোড করার বিস্তারিত প্রক্রিয়াটি ছবিসহ ধাপে ধাপে জানতে পারবেন এই লেখা থেকে।

ভোটার আইডি কার্ড ডাউনলোড</strong>

ভোটার আইডি কার্ড ডাউনলোড করতে, nidw.gov.bd -ওয়েবসাইটে ভিজিট করে, রেজিস্টার অপশনে গিয়ে NID নম্বর ও জন্ম তারিখ দিয়ে সাবমিট করুন। এবার ঠিকানার তথ্য দিয়ে, মোবাইল নাম্বার ও ফেস ভেরিফাই করে রেজিস্টার করুন। তারপর ড্যাশবোর্ডের ডাউনলোড লেখাতে ক্লিক করলেই আপনার আইডি কার্ডটি ডাউনলোড হয়ে যাবে।

তবে আইডি কার্ড সংশোধন করলে কিংবা হারিয়ে গেলে, পুনরায় সেই কার্ডের নতুন তথ্যবহুল অনলাইন কপি ডাউনলোড করতে NID Reissue আবেদন করতে হবে। রিইস্যু সম্পন্ন হলে উপরোক্তভাবেই ডাউনলোড করতে পারবেন।

আরও পড়ুনঃ নতুন ভোটার আইডি কার্ড করার নিয়ম ২০২৪

এন আইডি কার্ড ডাউনলোড করতে যা যা লাগে 

এন আইডি কার্ড ডাউনলোড করতে,

  • জাতীয় পরিচয় পত্র নম্বর বা ফরম নম্বর।
  • NID কার্ডের তথ্য অনুযায়ী সঠিক জন্ম তারিখ।
  • একটি মোবাইল সিম নাম্বার।
  • একটি স্মার্টফোন।
  • এবং মোবাইলে NID Wallet অ্যাপ ইন্সটল করা থাকতে হবে।
  • পাশাপাশি ফেইস ভেরিফিকেশনের জন্য NID Card -এর মালিককে উপস্থিত থাকতে হবে।

আরও পড়ুনঃ নতুন ভোটার নিবন্ধন করতে কি কি লাগে ২০২৪

ভোটার আইডি কার্ড ডাউনলোড করার নিয়ম </strong>| NID Card Download 

ভোটার আইডি কার্ড ডাউনলোড করতে, NIDW ওয়েবসাইটে ভিজিট করে ফর্ম নাম্বার/এনআইডি নাম্বার, জন্ম তারিখ ও ক্যাপচা পূরণ করে রেজিস্টার করুন। তারপর মোবাইল নাম্বার ও ফেইস ভেরিফাই করে ড্যাশবোর্ড থেকে ভোটার আইডি কার্ড অনলাইন কপি ডাউনলোড করতে পারবেন।

NID card download করতে আপনার মোবাইলে NID Wallet অ্যাপটি ডাউনলোড করে নিন। তারপর নিচের ধাপে ধাপে দেখানো বিস্তারিত প্রক্রিয়াটি অনুসরণ করুন:

ধাপ ১: NID Download – এর  সাইটে যান

সর্বপ্রথম, ভিজিট করুন nidw.gov.bd – এই লিংকে। তারপর National Identity Registration Wing ওয়েবসাইট ওপেন হবে। আপনি যদি এই ওয়েবসাইটে পূর্বেই আপনার এনআইডি ব্যবহার করে রেজিস্টার করে থাকেন, তাহলে নিচের লগইন অপশনে ইউজার আইডি ও পাসওয়ার্ড দিয়ে লগইন করুন। রেজিস্ট্রেশন করা না থাকলে, ‘রেজিস্টার করুন’ লেখাতে ক্লিক করুন। ভোটার আইডি কার্ড ডাউনলোড

ধাপ ২: এনআইডি নম্বর ও জন্ম তারিখ লিখুন

রেজিস্টার অপশন আসলে, সর্বপ্রথম ঘরে আপনার এনআইডি নম্বরটি লিখুন। নতুন ভোটার আইডি কার্ড হলে এবং এনআইডি নম্বর না জানলে, ভোটার স্লিপ বা ফরম নম্বর দিতে পারেন। দ্বিতীয় ঘরে জন্ম তারিখ লিখুন। এক্ষেত্রে, প্রথমে দিন, তারপর মাস ও শেষে বছর লিখুন (DD/MM/YYYY)। তারপর ক্যাপচা কোড টি নিচের ঘরে লিখে ‘সাবমিট’লেখাতে ক্লিক করুন। nid card download - জাতীয় পরিচয় পত্র ডাউনলোড

ধাপ ৩: ঠিকানা দিন

NID card download করতে আপনার ভোটার আইডি কার্ডের তথ্য অনুযায়ী, বর্তমান ঠিকানা ও স্থায়ী ঠিকানার তথ্য দিন। এক্ষেত্রে, আপনার বিভাগ, জেলা ও উপজেলার নাম সিলেক্ট করুন। তারপর ‘পরবর্তী’ লেখাতে ক্লিক করুন। এন আইডি কার্ডের ঠিকানা যাচাই - nid card download

আরও পড়ুনঃ ভোটার আইডি কার্ড চেক করুন | NID Card Check

ধাপ ৪: মোবাইলে OTP যাচাই করুন

এবার, আইডি কার্ডের নিরাপত্তার জন্য একটি মোবাইল নাম্বার ভেরিফাই করতে হবে। সর্বপ্রথম স্ক্রিনে আপনার এনআইডি রেজিস্ট্রেশনের সময় দেওয়া মোবাইল নাম্বারটি দেখতে পারেন। এই নাম্বারটি আপনার কাছে থাকলে, ‘বার্তা পাঠান’ লেখাটিতে ক্লিক করুন। অনলাইনে ভোটার আইডি কার্ড ডাউনলোড অন্য নাম্বার যুক্ত করতে চাইলে, ‘মোবাইল পরিবর্তন’ লেখাতে ক্লিক করুন। তারপর আপনার সাথে আছে এমন একটি সিমের নাম্বার লিখে ‘বার্তা পাঠান’ লেখাটিতে ক্লিক করুন। এবার আপনার নাম্বারে একটি ৬ ডিজিটের ওটিপি কোড আসবে। সেই কোডটি লিখে সাবমিট করে পরবর্তী ধাপে যান। এন আইডি কার্ডের অনলাইন কপি ডাউনলোড

ধাপ ৫: Face Verify করুন

বর্তমানে আইডি কার্ডের অনলাইন কপি ডাউনলোড করার ক্ষেত্রে nid card ধারী ব্যক্তিকে অবশ্যই ফেস ভেরিফাই করতে হয়। ফেস ভেরিফাই করার জন্য আপনাকে প্রথমেই মোবাইলে NID Wallet অ্যাপ ডাউনলোড করতে বলা হয়েছে। নতুন ভোটার আইডি কার্ড ডাউনলোডএবার সেই অ্যাপে প্রবেশ করুন। তারপর অ্যাপের ক্যামেরা দিয়ে NIDW ওয়েবসাইটে দেখানো QR কোড স্ক্যান করুন। এবার, অ্যাপের Start Face Scan লেখাতে ক্লিক করুন। তারপর চেহারার সামনের দিক, ডান ও বাম পাশের ফেইস ভেরিফাই করুন। 

ধাপ ৬: পাসওয়ার্ড সেট করুন

এবার পাসওয়ার্ড সেট করার অপশন আসবে। আপনার এই এনআইডি একাউন্টটি ব্যবহার করে পরবর্তীতে সহজেই NIDW ওয়েবসাইটে লগইন করার জন্য একটি পাসওয়ার্ড সেট করে নিন। (এই ধাপটি ঐচ্ছিক।) ব্যাস, আপনার একাউন্টটি রেজিস্ট্রেশন সম্পন্ন হয়ে যাবে। তারপর ড্যাশবোর্ডে লগইন হয়ে যাবে।

ধাপ ৭: ভোটার আইডি কার্ড ডাউনলোড করুন (NID Card Download BD)

ড্যাশবোর্ডে লগইন পাওয়ার পর, এখানে আপনার এনআইডি কার্ড সম্পর্কিত বেশ কয়েকটি সুবিধার অপশন দেখতে পাবেন। এখান থেকে সর্বশেষে নিচের ডাউনলোড লেখাতে ক্লিক করলে আপনার ভোটার আইডি কার্ড ডাউনলোড হয়ে যাবে। =”https://nidbdris.info/wp-content/uploads/2024/02/ভোটার-আইডি-কার্ড-ডাউনলোড-8-300×164.jpeg” alt=”ভোটার আইডি কার্ড ডাউনলোড – জাতীয় পরিচয় পত্র ডাউনলোড” width=”624″ height=”341″ />

ব্যাস, এভাবে আপনার NID download করলে, NID Card online copy download করতে পারবেন। এভাবে জাতীয় পরিচয় পত্র ডাউনলোড করে অনলাইন কপিটিই সর্বত্র ব্যবহার করতে পারবেন।

lass=”yoast-text-mark”&amp;gt;lass=”wp-block-heading”>&lt;strong>ভোটার আইডি কার্ড অনলাইন কপি ডাউনলোড&amp;lt;/strong>

<p>NID card download করার জন্য,

  • প্রথমে, nidw.gov.bd -এই লিংকে ভিজিট করুন।
  • তারপর রেজিস্টার অপশনে গিয়ে NID নম্বর, জন্ম তারিখ ও ক্যাপচা লিখে সাবমিট করুন। 
  • নতুন পেজে বর্তমান ও স্থায়ী ঠিকানার তথ্য‌‌‌ দিন।
  • মোবাইল নাম্বারে OTP ভেরিফাই করুন।
  • মোবাইলে NID Wallet ইন্সটল করে ফেস ভেরিফাই করুন।
  • রেজিস্ট্রেশন সম্পন্ন হলে, NID Card Online Copy ডাউনলোড করুন।

NID Card Download Bangladesh

To download your voter ID card, visit the website nidw.gov.bd. Then click on the register button and submit with NID number and date of birth. After that, provide your address information, and verify mobile number and face. At last, sign in to the dashboard and click on download button.

That’s all, your NID card download will be completed. However, if the ID card is being corrected or lost, an NID Reissue application is required to download a new NID card online copy. Once the reissue process is completed, you can download it.

আরও পড়ুনঃ ভোটার আইডি কার্ড সংশোধন করুন সহজেই | NID Card Correction

tyle=”font-size: 16px;”>উপরোক্ত ভোটার আইডি কার্ড ডাউনলোড করার নিয়ম অনুসরণ করে আপনার ভোটার আইডি কার্ড অনলাইন কপি ডাউনলোড করতে পারবেন। NID card download করার পর এটি প্রিন্ট ও লেমিনেশন করে মুল কপির মতই ব্যবহার করতে পারবেন। আশা করি সম্পূর্ণ প্রক্রিয়াটি বুঝতে পেরেছেন।

FAQ’s</h2> &lt;!– wp:paragraph –&gt;

<h3>&lt;strong>(১

&lt;p>) হারানো ভোটার আইডি কার্ড ডাউনলোড করবো কিভাবে?</strong>

হারানো ভোটা

র আইডি কার্ড ডাউনলোড করার জন্য, সর্বপ্রথম নিকটস্থ থানায় জিডি করুন। তারপর সেই জিডির প্রতি ব্যবহার করে অনলাইনে রিইস্যুর জন্য আবেদন করুন। এক্ষেত্রে বিকাশের মাধ্যমে NID Reissue ফি দিয়ে আপনার হারানো জাতীয় পরিচয় পত্র ডাউনলোড করতে পারবেন।

<h3>&amp;amp;lt;strong>(২) সংশোধিত ভোটার আইডি কার্ড ডাউনলোড করার উপায় কি?

আইডি কার্ড সংশোধন করার পর, তা ডাউনলোড করার জন্য, অনলাইনে NIDW ওয়েবসাইটে এনআইডি নাম্বার ও জন্ম তরিখ দিয়ে রেজিস্টার করুন। তারপর ড্যাশবোর্ড থেকে রিইস্যু অপশনে গিয়ে NID Reissue ফি দিয়ে রিইস্যুর জন্য আবেদন করুন। রিইস্যু সম্পন্ন হলে NIDW ওয়েব সাইটে লগইন করে সংশোধিত আইডি কার্ড ডাউনলোড করতে পারবেন।

(৩) ভোটার স্লিপ হারিয়ে গেলে কিভাবে NID Card Download করবো?

ভোটার স্লিপ হারিয়ে গেলে আপনার সংশ্লিষ্ট উপজেলা নির্বাচন অফিসে যোগাযোগ করুন। সেখানে আপনার পরিচয়বাচক তথ্য দিয়ে ভোটার নিবন্ধন নম্বর সংগ্রহ করতে পারবেন।

(৪) NID Card Online Copy Download করার ওয়েবসাইট কোনটি?

ভোটার আইডি কার্ডের অনলাইন কপি ডাউনলোড করার ওয়েবসাইট হলো nidw.gov.bd. >সরকারি এই ওয়েবসাইট থেকে নতুন ও পুরাতন ভোটারদের NID Download করা যায়।</span>

(৫) ভো

টার আইডি কার্ড ডাউনলোড করতে কত টাকা লাগে?</h3>

<p>নতুন আইডি কার্ড উত্</p&gt;

class=””&gt;=”wp-block-heading”>তোলন করতে চাইলে কোন টাকা লাগে না। পুরাতন ভোটার আইডি কার্ড ডাউনলোড করতে চাইলে এন আইডি রিইস্যু ফি দিয়ে আবেদন করতে হয়। এছাড়াও নতুন বা পুরাতন NID Card Download করার পর প্রিন্ট ও ল্যামিনেশন করতে খরচ হয়ে থাকে।&lt;/h2>

<h3>(৬) এন আইডি কার্ড ডাউনলোড করতে কি কি লাগে?

<p><p&amp;gt;অনলাইন থেকে এন আইডি কার্ড ডাউনলোড করতে ভোটার নম্বর ও জন্ম তারিখ লাগে। এছাড়াও মোবাইলে NID Wallet অ্যাপস এর মাধ্যমে ফেস ভেরিফাই করতে আইডি কার্ডের মালিককে থাকতে হয়।

<!– /wp:paragraph –>

2 thoughts on “ভোটার আইডি কার্ড ডাউনলোড ২০২৪ | NID Card Download”

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *